শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:২৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা কর্মসূচি শুরু

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা কর্মসূচি শুরু

ডেস্ক রিপোর্ট ।।
ছবিঃ সংগৃহীত
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে দেশব্যাপী ৭৫ লাখ ডোজ গণটিকা কর্মসূচি শুরু হয়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে সারাদেশে একযোগে এ কর্মসূচি শুরু হয়।

এরআগে সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৪টায় গণটিকা কর্মসূচি প্রসঙ্গে গণটিকার আওতায় এদিন ৭৫ লাখ মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। এর পাশাপাশি অন্যান্য দিনের নিয়মিত ৫ লাখ টিকাও প্রদান চলবে।
তিনি বলেন, এদিন সারা দেশব্যাপী টিকা ক্যাম্পেইনের মাধ্যমে ব্যাপক হারে টিকা দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছি। এই ক্যাম্পেইনে শুধুমাত্র প্রথম ডোজের টিকা দেওয়া হবে। একইভাবে আগামী মাসের একই তারিখে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। সকাল ৯টা থেকে শুরু হওয়া এ টিকা কার্যক্রম ৭৫ লাখ সম্পন্ন না হওয়া পর্যন্ত চলবে।
তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর জন্মদিনের এই বিশেষ গণটিকা দান কর্মসূচিতে নির্ধারিত জনগোষ্ঠী যাদের বয়স ২৫ বছর বা তার বেশি সোমবার দিনগত রাতে যারা টিকা নেওয়ার এসএমএস পেয়েছেন তারা টিকা গ্রহণ করবেন। টিকা নিতে আসা ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র এবং টিকা কার্ড সঙ্গে আনতে হবে।

এ ক্ষেত্রে যাদের বয়স ৪০ বছরের বেশি তাদের অগ্রাধিকার দেওয়া হবে। একইসঙ্গে বয়স্ক, শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিশেষ বিবেচনা করা হচ্ছে। তবে স্তন্যদানকারী মা এবং গর্ভবতী মায়েরা এ টিকা ক্যাম্পেইনের আওতায় টিকা নিতে পারবেন না।
স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে এ বিষয়ে এক বিবৃতিতে বলা হয়, টিকাদান কর্মসূচির প্রথম দুই ঘণ্টা অগ্রাধিকার ভিত্তিতে ৫০ বছরের বেশি বয়সী জনগোষ্ঠী, নারী এবং শারীরিক প্রতিবন্ধীদের টিকা দেওয়া হবে।

টিকা নেওয়ার সময় জাতীয় পরিচয়পত্র ও টিকাকার্ড সঙ্গে আনতে হবে। উপজেলা পর্যায়ে প্রতিটি ইউনিয়নের কোনও একটি ওয়ার্ডের একটি কেন্দ্রে একটি বুথ, পৌরসভার প্রতিটি কেন্দ্রে একটি কেন্দ্রে একটি বুথ, সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে ৩টি বুথের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হবে। সারাদেশে আগে থেকে যেসব কেন্দ্রে টিকাদান কর্মসূচি চলছিল সেগুলো অব্যাহত থাকবে। টিকাদান শুরু হবে সকাল ৯টা থেকে। তবে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় দুপুর আড়াইটা থেকে দেওয়া হবে টিকা। কর্মসূচি বাস্তবায়নে সারা দেশের সব কেন্দ্রে প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD