শনিবার, ২৭ Jul ২০২৪, ০৪:০১ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
চার মাস পর উঠে গেল ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

চার মাস পর উঠে গেল ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

নিউজ ডেস্ক।।
যশোরঃ দীর্ঘ চার মাস পর ভারত ফেরত পাসপোর্টযাত্রীদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন উঠে গেল। তবে এখন থেকে ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারী করোনা নেগেটিভ যাত্রীদের জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রও লাগবে না। উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র চালু থাকবে। গত ২৬ এপ্রিল থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলে।

স্বাস্থ্য অধিদপ্তর এর পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর সিসিডি ডাঃ মোঃ নাজমুল ইসলাম স্বাক্ষরিত ৭ সেপ্টেম্বর এক চিঠিতে (স্মারক নং-স্বা:/অধি:/রো:নি:/আইএইচআর/কোয়ারেন্টিন/২০২১/২২৫৯ তারিখ-০৭/০৯/২১) এ নির্দেশনা দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের ওই চিঠিতে আরো উল্লেখ আছে যাদের বয়স ১০ বছর তারা কোভিড-১৯ এর আরটিপিসিআর রিপোর্ট এর আওতায় আসবে না। ভারত ফেরত অন্যান্য সকল যাত্রীদের আরটি পিসিআর কোভিড -১৯ এর নেগেটিভ সনদ বাধ্যতামুলক থাকতে হবে।

সম্প্রতি ভারতে নতুন করোনার ধরন বেড়ে যাওয়ায় সরকার ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সিস্টেম চালু করে। ইতিমধ্যে করোনা সংক্রামণ কমতে শুরু করায় এবং আগের চেয়ে ভারতের পরিবেশ অনেকটা উন্নতি হওয়ায় ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এর পরিবর্তে হোম কোয়ারেন্টাইন এর ব্যবস্থা করা হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে এ আদেশ কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারত ফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টিন করতে পারবেন। তবে যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ থাকবে তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে। যারা ইতিমধ্যে বাংলাদেশে প্রবেশ করে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছে তাদেরও পাঠানো হবে হোম কোয়ারেন্টাইনে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, আজ থেকে যারা ভারত থেকে ফিরবেন তারা করোনা নেগেটিভ সনদ নিয়ে নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকবেন। তবে তাদের বাধ্যতামুলক কোভিড-১৯ এর নেগেটিভ সনদ থাকতে হবে।

যশোরের শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, আজ বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল করে হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী এ আদেশ কার্যকর করা হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD