মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
সভ্যতা সিরিজের কবিতাগুচ্ছ

সভ্যতা সিরিজের কবিতাগুচ্ছ

-অনিকেত মৃণালকান্তি
ত্রিপুরা, ভারত

‘আমাদের শহর আর আগের মতো নেই।
আমাদের গ্রামগুলিও আগের মতো আছে কী!
দেশও কেমন নিজের মতো রইল না আর!’

ফুটনোট : এসব কথা স্টেটমেন্ট বা আবেগ হিসেবে পাঠ করতে পারেন পাঠক।অবশিষ্টাংশ আপনাদের…

১.

এখনো কাটাখালের দিকে যৌথ সুরবৃষ্টি করে যায় ডাহুক ডাহুকি।সে গান ছাপিয়ে ফেটে যায় গনগনে কামানের প্রচার শব্দ। রাষ্ট্রনায়কদের নির্দেশে হিংসা হিংসা ফিক্সড ম্যাচ খেলে বড়ভাই পরিচয়ে আমাদের ভোট হাতানো বেরাদরেরা!

মূর্খ ভারতবাসী,চণ্ডাল ভারতবাসী, তোমাকেই ভাই বলে ডাকে।কাকে তবে টিটকারি মারো!নিরুপায় অভয়নগর ব্রিজের কার্নিশ থেকে মরিচারঙা আকাশে আওয়াজ ও আগুন অনবরত আলপনা কেটে যাচ্ছে,কেটেই যাচ্ছে দ্যাখো!

এই রাতে ফিস্ট করি চলো…

২.

এসব দেশ দেশ খেলায় তুমি থুক্কু দিয়ে পার পেতে পারো না।স্ত্রী নিয়ে,শিশু নিয়ে শুয়েই যদি কোনো এক সকাল আসে,যখন তুমি নিজেদের ট্রেঞ্চগুলোর ভেতরে আবিস্কার করবে সেদিন হয়তো অবিকল্পভাবে নিজেকে এক পক্ষেই খুঁজে পাবে।তোমার মেটাবলিজম আজ তরিপদ করে কোন বাক-শূন্যপুরের দিকে যায়?

৩.

আমাদের কর্মনিপুণ দিদিরা তাদের কৃষ্ণবর্ণ কালার নিয়ে হাওড়ার এপার উপার করে।তরকারি কুটার শব্দ শুনতে শুনতে তারা কলোনির সম গাত্রবর্ণের মানুষদের সাথে পুরোনো দিনের কথা বলাবলি করে। এরাই তোমার স্বজন।ভাই বন্ধুনী পূর্বজীবনের স্নেহ এপার উপার সবপার থেকেই নিয়েছেন আমাদের প্রাজ্ঞ পূর্বজন।

৪.

দেশকল্পনাধীন কাঁটাতারে আমাদের ফেলানিরা তাদের নামের অহংকার নিয়ে মুদ্দাফরাশ দেশের কাঁধে নেমে আসে।এ আশ্রমে অনেক কান্না ও পাপের খামার!অপরিণত নীতিমালা বিষয়ক মেয়াদ উত্তীর্ণ গ্রন্থ মেনে ও না মেনে অর্ধস্ফুট জাতিরাষ্ট্রসমূহের ঘেরাটোপে আমরাই তো যত গণতান্ত্রিক উপায়ের চাষবাস চালিয়েছিলাম।

৫.

তোমার টার্গেট তুমি ঠিক করো না এমন একটা স্পষ্ট ধারণায় না পৌঁছনো পর্যন্ত যেনতেন প্রকারে আপনা সপনা মানি মানি প্ল্যানিং এ হীরক রাজার শাসন চলবে।ধার্মিক পাপের অবৈধ সন্তান গাধার পৃষ্টে এঁদের সমস্ত লটবহর গোবি সাহারা আরব মেহেরগড় হয়ে তোমার দয়ালু বাসার দিকেই আসছে।

৭.

এই ভাম ও শৃগাল পরিবেষ্টিত শহরে অনেককাল হলো আমাদের সমবেত বসবাস।প্রাতিষ্ঠানিক ব্যালেন্সকামী,ধর্ম ও যুদ্ধের বিমারিস্তানজাত আণ্ডাবাচ্চা খুচকরের ঝোলা থেকে তোমার সন্তানকেই হাতছানি দিয়ে ডাকছে।

৮.

নিশ্চিন্তভাবে ঠিক করো আজ,তুমি কোনো পক্ষে যাবে।

অথবা এসব দৃশ্য থেকে পাশ ফিরে এবার চলে যেতে পারো তোমার বেড়ে উঠার দিনগুলোতে।ছায়াচ্ছন্ন সেসব ক্লাসঘরে এখনো ইতিহাস পড়িয়ে চলেছেন আমাদের বৃদ্ধ ও যুবক মাস্টারমশাইরা।

৯.

ইতিহাসের ক্লাস শেষে আমরা অর্থাৎ আমি ও তুমি আগের সেই শহরে,সেই গ্রামে,সেই পৃথিবীতে ফিরে যাবো নাকি আবার!ধর্মীয় গামা রশ্মিতে বিকল না হওয়া এই দুনিয়ার পর্দামুক্ত সমস্ত মায়েরা,দিদিরা, বোনেরা যেখানে প্রব্রাজনবাহিত সভ্যতার স্থায়ী বাসিন্দা আমাদের প্লেটে প্লেটে তুলে দেবে ভরাপেট সুস্বাদু খাবার…

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD