রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
ঢাকায় সাংবাদিক লোকমান হোসেন পলা’র জন্মদিন উদযাপন

ঢাকায় সাংবাদিক লোকমান হোসেন পলা’র জন্মদিন উদযাপন

এস এম শাহনূর।।

সাংবাদিক লোকমান হোসেন পলার পরিচয় আজ আর একটি শব্দের মধ্যে সীমাবদ্ধ নেই।নিভৃত পল্লী গাঁয়ের ছেলের পরিচয় এখন লেখক,কবি, পর্যটক, মানবাধিকারকর্মী ও সংগঠক।গতকাল ছিল তাঁর ৪৬তম জন্মদিন। ১৯৭৫ সালে বিজয়ের মাস ডিসেম্বরের ৯ তারিখে ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলাধীন খাড়েরা গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

আজ রোজ বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার পুরানা পল্টন খানা বাসমতি রেস্তোরাঁয় সাংবাদিক লোকমান হোসেন পলার জন্মদিন উদযাপন উপলক্ষে বিশেষ আলোচনা ও কবিতা পাঠের আয়োজনে-
বিজ্ঞানকবি হাসনাইন সাজ্জাদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,একুশে পদক প্রাপ্ত শুদ্ধতার কবি অসীম সাহা,বিশেষ অতিথিদের মধ্যে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি ও ছড়াকার আসলাম সানি, বীরমুক্তিযোদ্ধা আব্দুল কাউয়ুম,ইঞ্জিনিয়ার নাজমুল হুদা,প্রখ্যাত আইন গবেষক ও মানবাধিকার কর্মী ড. আলহাজ্ব শরীফ আব্দুল্লাহ হিস সাকী, জহিরুল ইসলাম নিপন,চেয়ারম্যন ওডিপি আজিজুল ইসলাম বাচ্চু, কবি ও গবেষক এস এম শাহনূর,কবি হানিফ খান,কবি গিয়াসউদ্দিন চাষা, , কবি ইউছুফ রেজা, সাংবাদিক লিটন রহমান,কবি নাভেদ আফ্রিদী,কবি সেলি সেলিনা,কবি রোকেয়া ইসলাম, কবি নাহার আহমেদ, কবি নূর কামরুন্নাহার, বিনয় মন্ডল,
আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কবি বিনয় মন্ডল, এম এ সোহেল আহমেদ মৃধা,কবি নীপা চৌধুরী,পন্ডিত কার্তিক কর্মকারসহ আরো অনেক সাহিত্য প্রেমী গুণিজন।

বিশেষ সূত্র থেকে জানা যায়,নিজ গ্রামের স্কুলে পড়াশোনাকালীন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িয়ে পড়েন তিনি। বতর্মানে নিডস নিউজ ২৪ ডট কমের সম্পাদক,বিটিসি নিউজ ডট কম ডট , বিদ্রোহী ডট কম, দৈনিক দেশবাংলা এর ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি, মাসিক পূর্বাপরের কার্যকরী সম্পাদক, সাপ্তাহিক বহুমত এর মফস্বল সম্পাদক, দেশ বাঙালি লিটল ম্যাগ এর সস্পাদক, পাক্ষিক সকালের সূর্য এর ঢাকা ব্যুরো প্রধান।উল্লেখ্য, তিনি ১৯৯৭ সাল থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘বিকাশ’এর সম্পাদনা করে আসছেন।

ভ্রমণ বিলাসী ও জ্ঞানপিপাসু লোকমান হোসেন পলা সময় পেলেই কাঁধে ব্যাগ,হাতে ক্যামেরা নিয়ে বেরিয়ে পড়েন। তিনি সৌদি আরব, সিগাংপুর, ভারত, নেপাল, ভুটান ভ্রমণ করেছেন।নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার মাটি ও মানুষের সাথে রয়েছে সুন্দর এক সামাজিক বন্ধন।

পুরস্কার ও সম্মাননা:
কর্মের স্বীকৃতি স্বরুপ পশ্চিম বাংলার ঈশপ সাহিত্য সম্মাননা,
দৈনিক নব অভিযান সম্মাননা পদক ২০০৯ (সফল সংগঠক) মাপসাস মহাত্নাগান্ধী শান্তি পদক ২০১০ (ইভটিজিং ও মাদক বিরোধী প্রচারে বিশেষ অবদানের জন্য)ভারত বাংলাদেশ মৈত্রি সম্মাননা ২০১৮, সকালের সূর্য সাহিত্য বাসর সম্মাননা-২০১৯,

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘মুক্তিযুদ্ধে খাড়েরা ইউনিয়ন’ ‘এক জনমে’ ‘প্রিয় কবিতা’ ‘ডিজিটাল সংসার’ ‘শান্তির পথে’ ‘পৃথিবীর পথে’ উল্লেখযোগ্য।
তিনি কসবা প্রেসক্লাবের বারবার নির্বাচিত সাংগঠনিক সম্পাদক,বিশ্ববাঙালি সংসদ -বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি, মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটির যুগ্ম মহাসচিব এবং প্রতিভা সাহিত্য সংগঠন ও পাঠাগার এর প্রতিষ্ঠাতা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD