শনিবার, ২৭ Jul ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান দিলরুবা সুলতানা ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন

ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান দিলরুবা সুলতানা ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন

সিয়াম মাহমুদ।।

দিলরুবা সুলতানা ডাক নাম নিঝুম- অতি সাধারণ একটি মেয়ে। চলা ফেরায় চোখে পরার মত ছিল না কোন জৌলুস। কিন্তু ছোট বেলা থেকেই লেখা পড়ার ক্ষেত্রে ছিল অত্যন্ত আন্তরিক। ক্লাসে সেকেন্ড হওয়ার ইতিহাস নাই, প্রথম হওয়াটাই যেন তার প্রতি বছরের রুটিন মাফিক কাজ। একজন অনুগত, বাধ্যগত, ভদ্র, অমায়িক, পড়ুয়া ছাত্রী হিসেবে প্রাইমারী স্কুল, হাই স্কুল ও কলেজের সকল শিক্ষকের কাছে অত্যন্ত প্রিয় ছিলেন। ছোট বেলা থেকেই লেখা পড়ার পাশাপাশি বিভিন্ন খেলাধুলা, উপস্থিত বক্ত্রিতাসহ বিভিন্ন বিষয়ে স্কুল, কলেজ, উপজেলা তথা জেলা পর্যায়ে পুরস্কৃত হন।

দিলরুবার জন্ম- ব্রাহ্মণবাড়িয়া জেলাধীন নাসিরনগর উপজেলার আশুরাইল গ্রামের বেনিপাড়ায় (পরবর্তীতে নাসিরনগর প্রোপারে)। বাবা- এডভোকেট শামছ-ই-তাব্রিজ, মাতা- নুরুন নাহার বেগম, চার ভাই বোনের মধ্যে সে সকলের বড়।

বৈবাহিক বন্ধনে আবদ্ধ হয়েছেন ব্রাহ্মণবাড়িয়া জেলাধীন কসবা উপজেলার খাড়েরা (বড়বাড়ি) গ্রামের আলহাজ্ব মোঃ আব্দুর রউফ ভুইয়া ও আলহাজ্ব মাজেদা বেগম এর তৃতীয় ছেলে মোঃ রেহান উদ্দীনের সাথে।

নাসিরনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাইমারি শেষ করে নাসিরনগর সরকারি বালিকা বিদ্যালয় এবং নাসিরনগর ডিগ্রি কলেজ থেকে (পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তিসহ) স্টার মার্কস পেয়ে কৃতিত্বের ও সুনামের সাথে এসএসসি ও এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনসটিটিউট (আইইআর) থেকে কৃতিত্বের সাথে অনার্স ও মাস্টার ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীতে Dr. Masuduzzaman, Professor, Institute of Education and Research, University of Dhaka এর তত্ত্বাবধানে “Design and Development of Language Teaching at the Primary Level in Bangladesh” বিষয়ের উপর Master of Philosophy (MPhil) Degree অর্জন করেন। প্রাপ্ত Master of Philosophy (MPhil) Degree টির বিপরীতে পরিকল্পনা মন্ত্রণালয়ের Social Science Research Council থেকে scholarship প্রদান করা হয়।

তারপর পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থায়নে “Present Status and Future Needs of English Language Teaching and Learning at the Secondary Level in Bangladesh: The Role of Public and Private Sectors- A C0mparative Analysis.” বিষয়ের উপর Research Fellowship সুন্দরভাবে সম্পন্ন করেন। ইতোমধ্যে তার প্রায় ১০ টি প্রকাশনা দেশী বিদেশী বিভিন্ন জার্নালে প্রকাশ পেয়েছে।

সর্বশেষ সে Dr. Mariam Begum, Professor, Institute of Education and Research, University of Dhaka এর তত্ত্বাবধানে “Vocational Skill Development in Bangladesh: Practice of Selected Trade Courses and Its Role in Trainees’ Employability” বিষয়ের উপর Doctor of Philosophy (PhD) Degree অর্জন করেন।

দিলরুবার Doctor of Philosophy (PhD) Degree অর্জনের খবর পেয়ে তার স্কুল জীবনের গনিতের শিক্ষক নাসিরনগর সরকারি বালিকা বিদ্যালয়ের পরিমল চন্দ্র দাস খুশিতে যে মন্তব্যটি করেন তা হুবুহু উঠিয়ে দেয়া হলো-

“নিঝুম তোমার এই সফলতার সংবাদে আমার বুকটা খুশিতে নাচতে ইচ্ছে করছে। তোমার জন্য আশীর্বাদ, কামনা করছি, আরও অনেক বড় সফলতা অর্জন কর।”
৩১ আগস্ট ২০২১ মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী দিলরুবা সুলতানাকে এই পিএইচ.ডি ডিগ্রি প্রদান করা হয়েছে। এছাড়াও এই সভায় আরও ২৮ জন গবেষককে পিএইচ.ডি এবং ১৩ জন গবেষককে এম.ফিল ডিগ্রি প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

তার এইসব কৃতিত্বের জন্য তত্ত্বাবধায়ক Dr. Mariam Begum, Professor, Institute of Education and Research, University of Dhaka, মা-বাবা, স্বামী-সন্তান, ভাই-বোন, চাচা-মামা, আত্মীয়-স্বজন, প্রাইমারী স্কুল, হাই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, বন্ধু-বান্ধবসহ সকল শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানান।

দিলরুবা সুলতানা বলেন- মহান রাব্বুল আলামিনের রহমতে খুব তাড়াতাড়ি Post Doctorate degree অর্জন করতে চাই। এজন্য সে সকলের কাছে আন্তরিক দোয়া প্রার্থনা করেন।

তিনি বর্তমানে BRAC Institute of Educational Development (BRAC IED), BRAC University তে Faculty member হিসেবে কর্মরত আছেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD