বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
জিলহজ্ব মাসে করণীয় বিশেষ কিছু আমল, ফজিলত

জিলহজ্ব মাসে করণীয় বিশেষ কিছু আমল, ফজিলত

মোঃআবুল হোসেন ভুঞা
প্রফেসর, কসবা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, কসবা, ব্রাহ্মণবাড়িয়া।

জিলহজ মাসের প্রথম ১০ দিনের আমল আল্লাহর কাছে অতি পছন্দনীয়।

# জিলহজ্ব মাস কবে থেকে শুরু হবে?
🔰 আরবী বছরের শেষ মাস হল জিলহজ্ব মাস।
এই বছর ১১ই জুলাই, রবিবার যিলক্বদ মাসের ২৯ তারিখ। ঐ দিন সন্ধ্যায় চাঁদ উঠলে যিলহজ্ব মাস শুরু হবে নতুবা এর পরের দিন সোমবার সন্ধ্যা থেকে যিলহজ্ব মাস শুরু হবে ইনশাআল্লাহ।

# রোযাসমূহ কবে থেকে রাখবো?
🔰 যদি ১১ জুলাই, রবিবার সন্ধ্যায় চাঁদ দেখা যায় তাহলে ঐ দিন রাতেই সাহরি খেয়ে ১২ জুলাই সোমবার থেকে রোজা রাখা শুরু করবেন।
★ আর যদি ১১ তারিখ চাঁদ দেখা না যায় তাহলে ১২ তারিখ সোমবার রাতে সাহরি খেয়ে মঙ্গলবার থেকে রোজা রাখবেন ইনশাআল্লাহ।

#কয়টি রোজা রাখবো?
🔰 জিলহজ্ব মাসের শুরু থেকে ৯ তারিখ পর্যন্ত রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) সিয়াম পালন করতেন। সর্বমোট নয়টি রোজা। সবগুলো রোজা রাখাই উত্তম। অধিক সাওয়াব। সবগুলো রোজা রাখতে না পারলেও সাধ্যমত রোজা রাখার চেষ্টা করবেন। তবে অন্তত শেষের দুইটি রোজা রাখার চেষ্টা করবেন।
রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেন,
صِيَامُ يَوْمِ عَرَفَةَ أَحْتَسِبُ عَلَى اللَّهِ أَنْ يُكَفِّرَ السَّنَةَ الَّتِي قَبْلَهُ وَالسَّنَةَ الَّتِي بَعْدَهُ

আরাফাহ্ দিবসের সাওম সম্পর্কে আমি আল্লাহ্‌র কাছে আশাবাদী যে, তাতে পূর্ববর্তী বছর ও পরবর্তী বছরের গুনাহের কাফ্ফারা হয়ে যাবে (অর্থাৎ পূর্ববর্তী এবং পরবর্তী বছরের গুনাহসমূহ আল্লাহ তা’য়ালা মাফ করে দিবেন)। -[সহিহ মুসলিম হাদিস নং- ২৬৩৬]

★ এই রোজাগুলো হচ্ছে নফল রোজা। তাই যাদের রমজানের কাযা রোজা রয়েছে, তারা প্রথমে কাযা রোজাগুলো রাখবেন এবং শেষে দু’টি অথবা একটি রোজা নফলের নিয়তে রাখবেন। (অর্থাৎ আরাফার দিনের রোযাটি আরাফার (নফল) নিয়তে রাখবেন)

#আরাফার রোযা কবে রাখবো?
🔰 ৯ই জিলহজ্ব হচ্ছে আরাফার দিন। অর্থাৎ আরাফার রোজা যিলহজ্ব মাসের ৯ তারিখে রাখতে হয়। সৌদি আরবের একদিন পরে বাংলাদেশে ঈদ হয়। তাই মুহাক্কিক অধিকাংশ আলেমগণের মতামত হচ্ছে, বাংলাদেশের চাঁদ দেখার উপর নির্ভর করে আরাফার রোজা রাখতে হবে। ঈদের আগের দিন অর্থাৎ ৯ই যিলহজ্ব তারিখে।

#রোযা রাখতে গিয়ে যদি সাহরি খেতে না পারি?
🔰 সাহরি খাওয়া সুন্নাত। তবে ইচ্ছাকৃতভাবে সাহরি খাওয়া ত্যাগ করা যাবে না। যদি ঘুমের কারণে উঠতে না পারেন, তাহলে কিছু না খেয়ে, শুধু রোজার নিয়ত করে নিলেই রোযা হয়ে যাবে

#আমি তো কুরবানী করবো না তাহলে আমিও কি রোযাগুলো রাখতে পারবো?
🔰 এই রোযাগুলো নফল। কুরবানীর সাথে সম্পৃক্ত নয়। তাই রাখলে সাওয়াব পাবেন। না রাখলে কোনো গুনাহ হবে না।

#শুনেছি যারা কুরবানী করবেন তারা চুল নখ ইত্যাদি কাটবেন না?
🔰 জ্বী। যারা কুরবানী করবেন তাদের জন্য সুন্নত হচ্ছে, যিলহজ্ব মাস শুরু হওয়ার পর থেকে কুরবানী না করা পর্যন্ত চুল, নখ, অবাঞ্চিত পশম ইত্যাদি পরিষ্কার না করা। এজন্য যিলহজ্ব মাস শুরু হওয়ার পূর্বেই এই কাজগুলো করে নিতে হবে।

★ যারা কুরবানী করবেন না তারাও যদি এই আমলটি করেন তাহলে একটি মাকবুল কুরবানী করার সাওয়াব পাবেন। -(আবু দাউদ, হাদিস নং-২৭৯১)
★ এই আমলটি সকলের জন্য প্রযোজ্য। তাই এই আমলটি করতে চাইলে যিলহজ্ব মাস আসার পূর্বেই সব কিছু পরিষ্কার পরিচ্ছন্ন করে নিতে হবে।
# তাকবীরে তাশরীক কি?
🔰 তাকবীরে তাশরীক হল:-
اَللهُ أَكْبَرُ، اَللهُ أكْبَرُ،
لاَ إِلَهَ إِلاَّ اللهُ،
وَاللهُ أَكْبَرُ، اَللهُ أَكْبَرُ
ﻭ ﻟِﻠّﻪ الحَمْدُ
★ উচ্চারণ:-
আল্লাহু আকবার আল্লাহু আকবার
লা~ ইলাহা ইল্লাল্লহু
ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবার
ওয়ালিল্লাহিল হামদ

# তাকবীরে তাশরিক কিভাবে পড়বো?
🔰 প্রত্যেক প্রাপ্ত বয়স্ক পুরুষ ও মহিলার উপর প্রত্যেক ফরজ নামায শেষে একবার করে তাকবীরে তাশরীক পাঠ করা ওয়াজিব। পুরুষেরা উচ্চস্বরে পড়বেন এবং মহিলারা নিম্নস্বরে পড়বেন। (অর্থাৎ নিজেরা যেন শুনতে পারেন এমন স্বরে পড়বেন)

# কবে থেকে এবং কখন কখন পড়তে হবে?

০৯ যিলহজ্জ = (ফজর, যোহর, আছর, মাগরিব ও ইশা)

১০ যিলহজ্জ = (ফজর, যোহর, আছর, মাগরিব ও ইশা)

১১ যিলহজ্জ = (ফজর, যোহর, আছর, মাগরিব ও ইশা)

১২ যিলহজ্জ = (ফজর, যোহর, আছর, মাগরিব, ইশা)

১৩ যিলহজ্জ = (ফজর, যোহর ও আছর)

★ মোট ২৩ ওয়াক্ত ফরজ নামাযের সালাম ফিরানোর পর একবার পুরুষেরা উচ্চস্বরে এবং মহিলারা নিম্নস্বরে তাকবীরে তাশরীক পড়বেন।

#কুরবানীর সাথে আকিকা দেওয়া যাবে কি না?
🔰 জ্বী যাবে। আকিকার মূল উদ্দেশ্য হলো সন্তানের মঙ্গল কামনা করা। সন্তান জন্মের ৭ম দিন আকিকা করা সুন্নত। যিনি কুরবানী করতে পারেন তিনি চাইলে একটু কষ্ট করে আকিকাও করতে পারেন। তাই সুন্নত পদ্ধতি হলো আকিকা আলাদাভাবেই ৭ দিনের দিন করা। (ছেলের জন্য দুটি ছাগল আর মেয়ের জন্য একটি ছাগল) কিন্তু কেউ যদি কুরবানীর সাথেই আকিকা দিয়ে দিতে চান তাহলে সেটিও করতে পারেন, এতে কোনো সমস্যা নেই।

#যারা বিভিন্ন দেশে থাকেন তারা কবে থেকে রোযা রাখবেন?
🔰 যে যেই দেশে থাকবেন আপন দেশের চাঁদ দেখার উপর নির্ভর করে রোযা রাখবেন। অর্থাৎ চাঁদ কবে উঠবে সেদিকে লক্ষ্য রাখবেন। মহান আল্লাহ আমাদের কে আমল করার তৌফিক দিন। আমিন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD