সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ নয় এটি এখন বিশ্ব সম্পদ – হুইপ পঞ্চানন বিশ্বাস

বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ নয় এটি এখন বিশ্ব সম্পদ – হুইপ পঞ্চানন বিশ্বাস

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান
বিশ্ব ঐতিহ্য সুন্দরবন এখন আর আমাদের জাতীয় সম্পদ নয়,এটি এখন বিশ্ব সম্পদ।এটিকে টিকিয়ে রাখা আমাদের সকলের দায়িত্ব। বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় সুন্দরবন আমাদের মায়ের মত আগলে রাখে।আর অসাধু মানুষের অপতৎপরতা থেকে সুন্দরবন কে রক্ষায় বনের সাহসী রক্ষি বাঘ একটি গুনত্বপুর্ণ ভুমিকা পালন করে আসছে। সভার শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এজেডএম হাছানুর রহমান। সভাটি পরিচালনা করেন দাকোপ-কয়রা সিএমসির কোষাধক্ষ্য সাংবাদিক রিয়াছাদ আলী। আলোচনা সভা শেষে এক বর্ণাঢ্য র‌্যালী চালনা বাজার প্রদক্ষিন করে।

“বাঘ আমাদের অংকার, রক্ষার দায়িত্ব সবার” এই পতিপাদ্য বিষয়কে সামনে রেখে খুলনার দাকোপ উপজেলায় পালিত হয়েছে বিশ্ব বাঘ দিবস।
আজ ২৯ জুলাই শুক্রবার সকাল ১০ টারদিকে দাকোপ উপজেলা প্রশাসন ও সুন্দরবন পশ্চিম বন বিভাগের যৌথ আয়োজনে দাকোপ উপজেলা পনিষদ মিলনায়তনে বটিয়াঘাটা উপজেলা নির্বাহী অফিসার মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ছিত সভায় প্রধান অতিথির বক্তৃিতা করেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস এমপি। এসময় তিনি বলেন সুন্দরবনে বিষ দিয়ে মাছধরা, হরিণ শিকার বন্দ করতে হবে। এমন ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের তথ্য প্রশাসন ও বন বিভাগ কে জানাতে হবে।এছাড়া সুন্দরবনের ওপর নির্ভরশীলতা কমাতে হবে।সুন্দরবনের ক্ষতিসাধনের কারণে বাঘ হারিয়ে যাচ্ছে। বাঘ সংরক্ষণে প্রচেষ্টায় অনুষ্ঠিত আন্তর্জার্তিক সম্লেলন হতে ২০১০ সাল থেকে এই দিবসটি উদযাপিত হচ্ছে।সম্লেলনে ১০ টি বাঘের টেরিটোরি দেশের সংগঠন ২০২২ সালের মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুন করার জন্য ঘোষণাপত্র জারি করেছে। বিশেস অতিথির বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম মুনিম,দাকোপ উপজেলা পরিরদ চেয়ারম্যান মুনসুর আলী খান,দাকোপ থানা পুলিশের অফিসার ইনচার্জ উজ্জল কুমার দত্ত,উপজেলা ভাইস চেয়ারমান গৌরপদ বাছাড়,উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান,দাকোপ প্রেসক্লাবের সভাপতি মোঃ শিপন ভুইয়া, প্রতিবেশ প্রকল্পের ম্যানেজমেন্ট অফিসার সুবোধ কুমার বিশ্বাস।
বিশেষ অতিথির বক্তৃতা করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বন কর্মকর্তা ড,আবু নাসের মহসিন হোসেন বলেন বন বিভাগের পক্ষ থেকে বলাহয় ২০১৮ সালের
সর্বশেষ গণনায় সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১০৪ টি বাঘ।এ বছর আবারও বাঘ গণনার সম্ভবনা রয়েছে।বাঘের পায়ের ছাপ চলাফেরায় ধারণা করা হচ্ছে সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

.”

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD