রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
এএলআরডির ১১দিন ব্যাপি ভূমি সংস্কার, রেকর্ড ও জরিপ বিষয়ক কর্মশালা সম্পন্ন

এএলআরডির ১১দিন ব্যাপি ভূমি সংস্কার, রেকর্ড ও জরিপ বিষয়ক কর্মশালা সম্পন্ন

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম:

এএলআরডির (এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভোলপমেন্ট ) এর ১১দিন ব্যাপী ভূমি সংস্কার, রেকর্ড ও জরিপ বিষয়ক কর্মশালা রবিবার ২০ ডিসেম্বর সম্পন্ন হয়েছে। ১০ ডিসেম্বর সকাল ৯টা থেকে রাজধানীর লালমাটিয়ার এএলআরডির কার্যালয়ে সাংবাদিক, আইনজীবী, আদিবাসী উন্নয়ন কর্মী ও পার্বত্য অঞ্চলের হেডম্যান ও বিভিন্ন এনজিও উন্নয়ন কর্মীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ২১জনকে নিয়ে এই প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়। এই প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে ভূমি বিষয়ে মাঠ পর্যায়ে (সাভার এলাকায় ) বাস্তব জ্ঞান ও শ্রেণিকক্ষে প্রশিক্ষণ দেওয়া হয়।এএলআরডির প্রশিক্ষণ সমন্বয়কারী সৈয়দা জুবাইদা ফাতেমা প্রাচী ও ফারহান ইসলাম প্রশিক্ষণার্থীদের মাঝে রবিবার রবিবার দুপুরে সনদ প্রদান করেন। ১১দিন ব্যাপি প্রশিক্ষণার্থীদের যে সমস্ত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয় তা হলো, মাঠে ট্রাভার্স স্টেশন বাহিরকরণ এবং মৌজার ঘের মাপ নিরূপণ, ডিজিটাল জরিপ ব্যবস্থাপনা ও ডিজিটাল জরিপের স্তরসমূহ, খাসজমি,ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, মোরব্বা প্রস্তুত, রাষ্ট্রীয় ও সামাজিক প্রেক্ষাপটে ভূমি জরিপের প্রয়োজনীয়তা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের কাঠামো এবং কর্মকর্তা /কর্মচারীদের কার্যাবলী ও ভূমি জরিপ অধিদপ্তরের গৃহীত সর্বশেষ কার্যক্রম, খানাপুরি/খানাপুরি কাম বুঝারত এবং বুঝারত, ডিজিটাল জরিপের ব্যবহৃত যন্ত্রপাতিসমূহ পরিচিতি এবং এদের ব্যবহার সম্পর্কে ধারণা ও কৌশল, বিভিন্ন প্রকারের দলিল, নক্সা ও খতিয়ান অনুশীলন এবং বিশ্লেষণ, মাঠপর্যায়ে ডিজিটাল পদ্ধতিতে জরিপ, খানাপুরী, বুঝারত, ব্লুপ্রিন্ট সীটে খানাপুরী কাম বুঝারত এবং ডিজিটাল জরিপে খানাপুরী কাম বুঝারত এবং ডিজিটাল জরিপে খানাপুরি কাম বূঝারত, স্বাধীনতা পূর্ব ভূমি সংস্কার আইন, ভূমি মালিকানার উৎস ও বিবর্তন, ১৯৭২ ও ১৯৮৪ সালের ভূমি সংস্কার অধ্যাদেশ, ভূমি রেজিস্ট্রেশন আইন, মিউটেশন, খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, সরকারী জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা-২০০৯, উত্তরাধিকার আইন, থিওডোলাই ও টোটাল ষ্টেশন এর ব্যবহার এবং পি-৭০ সিট প্রস্তুত প্রণালী, তসদিক,সিকস্তি,পয়ন্হি আইন, নকশার মান যাচাই, দলিল পরিচিতি, জরিপে এনজিও ভূমিকা, জরিপের পরিমাপ পদ্ধতি একক, দিয়ারা জরিপ কার্যক্রম, নবগগঠিত চর এলাকার মৌজা গঠন ও নামকরণ, আন্ত:জেলা থানা মৌজা সিমানা নির্ধারণ নীতিমালা, সার্ভে আইন ১৮৭৫,অর্পিত সম্পত্তি আইন ও বাংলাদেশ ভূমি সংস্কার আইনসহ ভূমি সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ বিষয়।
এই প্রশিক্ষণ কর্মসূচীতে অংশ গ্রহণ করেন মো. ইনামুল হক ,আমেনা ফাউন্ডেশন যশোর, মো. এ্যাডভোকেট আকরামূল ইসলাম, (শেরপুর) ঢাকা জজ কোর্ট, সুজন কুমার রাজভর, বিআরএফ বগুড়া,কেএম আলমগীর, সবুজের যাত্রা চট্টগ্রাম, লাবনী বিশ্বাস ,বিইউকেএস রাজশাহী, সিফাতুননেসা, বস্তি উন্নয়ন ও কর্মী সংস্থা, রাজশাহী,রোখসানা খানম রাখি, সিজিএ দিনাজপুর, শেখ আবু মো. ফয়সাল, সিলেট, মো. ফরিদুল হক, আলো মিরপুর , কুষ্টিয়া, মেশকাতুল ফেরদৌস দিপিতা, আলো, কুষ্টিয়া, আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম, এসপিকে, জামালপুর, এ্যাডভোকেট মো. ইমরান হোসাইন রুমেল, সুপ্রিম কোর্ট বাংলাদেশ , মো. আলহাজ্ব ,কাটনারপাড়া নারী উন্নয়ন সংস্থা বগুড়া, সুশান্ত দাস, বাংলাদেশ রবিদাস, মানিকগঞ্জ,মোছা. হালিমা বেগম সিডিএ,রানিক ত্রিপুরা, কারবারি খাগরাছড়ি, সিপাম চাকমা, হেডমেন রাঙ্গামাটি, শীলা রাজবংশী, বাংলাদেশ রবি দাস, মানিকগঞ্জ এবং হীমা রঞ্জন চাকমা, কারবারি এসোসিয়েশন, খাগরাছড়ি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD