শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
চিত্রশিল্পী কাজী আনোয়ারের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

চিত্রশিল্পী কাজী আনোয়ারের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

সাবরীন জেরীন,,দারীপুর।
একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের পঞ্চদশ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৭ সালের ৮ ফেব্রুয়ারী হৃদরোগে আক্রান্ত হয়ে রংতুলি হাতে নিয়েই তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, ভক্ত অনুরাগীদের রেখে পরপারে চলে যান।

মৃত্যুর আগ পর্যন্ত দেশে বিদেশে ২২ টিরও বেশি একক ও যৌথ প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে তার ছবি। তার আকা ছবি রক্ষিত আছে জাতীয় জাদুঘর,জাতীয় চিত্রশালা,বাংলাদেশ সংসদ সচিবালয় এবং দেশের অনেক আর্টগ্যালারীসহ প্রায় সকল সার্কিট হাউজে শিল্পের ছবি সোভা পাচ্ছে। শিল্পাচার্য জয়নুল আবেদিনের সঙ্গেও তার বেশ সখ্যতা ছিলেন বলে জানা যায়।

১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটি থেকে স্নাতক উত্তীর্ণের পর থেকেই শিল্পী আনোয়ার হোসেন নানা বৈচিত্রময় ছবি একেছেন। কৈশোর থেকেই তিনি চিত্রকর্ম আকার স্বপ্ন দেখতেন। বড় হয়ে পেশা হিসেবে তিনি সেটাই বেচে নিয়ে পেশাদারিত্বের সফলতা দেখিয়েছেন। তিনি আশির দশকের শুরুতে বাংলাদেশের চলচ্চিত্র জগতের সাড়া জাগানো ”দি ফাদার” ছবির মুখ্য ভূমিকায় অভিনয়কারী তৎকালীন ইউএনডিপির ঢাকাস্থ অফিসের এক কর্মকর্তা মার্কিন নাগরিক জন এডাম নেপিয়ার ঐ সিনেমায় কাজী আনোয়ার হোসেনের বেশ কিছু ছবি ব্যবহার করেন। এমনকি আমেরিকায় ফেরার সময়ে শিল্পীর ছবিও সঙ্গে করে নিয়ে যান।

আনোয়ার হোসেনের ছবির বিশিষ্ট সংগ্রাহকদের মধ্যে রয়েছেন ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, নেপালের রাজা, ফিলিন্থিনির প্রেসিডেন্ট ইয়াসিন আরাফাত, যুগোস্লভিয়ার বিশ্ব নেতা মার্শাল টিটো, সাবেক মার্কিন রাষ্ট্রপতি বিল ক্লিনটন, সাবেক মার্কিন ফার্ষ্ট লেডি ও বর্তমান মার্কিন পররাষ্টমন্ত্রী হিলারি ক্লিনটনের কাছে।

১৯৮৮ সালের বন্যার ছবি একে একক চিত্র প্রদর্শনীর মাধ্যমে বিক্রির ব্যবস্থা করেন। সেই ছবি বিক্রির টাকা বন্যার্তদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ এবং বন্যা পরবর্তী পূনবার্সনে দূর্গত মানুষদের সহায়তায় ব্যয় করেন।

শিল্পীর ছেলে কাজী আশিকুর হোসেন অপু জানান, স্বাধীনতার পর ভারতের প্রয়াত তৎকালীণ প্রধানমন্ত্রী ইন্দিরা গার্ন্ধী বাংলাদেশে সফরে এলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পীর হাতে আঁকা একটি ছবি উপহার দেন। যাহা বর্তমানে নয়াদিল্লির মডার্ন আর্ট গ্যালারীতে সোভা পায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই শিল্পীকে আদর করে নৌকা আনোয়ার বলে ডাকতেন। কাজী আনোয়ার হোসেন বাংলাদেশের মাদারীপুর জেলার সম্ভাব্য কাজী বংশে ১৯৪১ সালের ১৪ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কাজী আবুল হোসেন এবং মাতার নাম আহিদুন্নেসা।

২০১৬ সালে শিল্পকলায় (চিত্রকলা) মাদারীপুরের চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন মরণোত্তর একুশে পদক লাভ করেন। এছাড়াও জাতীয় শিল্পকলা একাডেমীতে প্রতি ২ বছর অন্তর অন্তর চিত্র শিল্পি কাজী আনোয়ার হোসেন পুরুস্কার প্রদান করেন।
আজ এই গুনি শিল্পীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাদারীপুর শহরের আমিরাবাদ এলাকার কাজীবাড়ির নিজবাস ভবনসহ জেলা শহরের মসজিদগুলোতে বাদ আসর আনোয়ার হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন তার ছোট ছেলে আমেরিকা প্রবাসী কাজী আশিকুর হোসেন অপু।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD