বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
বর্তমান সরকারের তৃতীয় বর্ষপূর্তি আজ

বর্তমান সরকারের তৃতীয় বর্ষপূর্তি আজ

নিউজ ডেস্ক।।
আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি আজ (৭ জানুয়ারি)। পাশাপাশি টানা তৃতীয় মেয়াদের ১৩ বছরে পা রাখলো আওয়ামী লীগ সরকার। দেশের ইতিহাসে এত দীর্ঘ সময় আর কোনো দল টানা ক্ষমতায় থাকেনি।

সরকারের বর্ষপূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় টেলিভিশন ও রেডিওতে প্রধানমন্ত্রীর এ ভাষণ প্রচারিত হবে। বর্ষপূর্তি উপলক্ষে এবার বড় কোনো আয়োজন নেই। ২০১৯ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকার যাত্রা শুরু করে। এর আগে ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট।

এরপর টানা তিন নির্বাচনে বিজয়ী হয়ে দেশ পরিচালনা করছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে ১৩ বছরের এই সময়ে দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। জীবনযাত্রার মানোন্নয়ন, মাথাপিছু আয় বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়নকে সরকারের বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে। তবে নির্বাচন ব্যবস্থা নিয়ে অবিশ্বাস ও টানাপড়েন চলছে সরকারের শুরু থেকেই।

এদিকে পরবর্তী একটি নির্বাচন কমিশন গঠন নিয়ে নির্বাচন কমিশনের নিবন্ধিত দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন রাষ্ট্রপতি। সংলাপে কমিশন গঠনে নির্দিষ্ট আইন প্রণয়নের পরামর্শ দিয়ে আসছে দলগুলো। বলা হচ্ছে এমন পরামর্শ আসলেও অতীতের মতো সার্চ কমিটি করেই পরবর্তী কমিশন গঠন করা হচ্ছে। নতুন মেয়াদের তিন বছরের ২ বছরই গেছে করোনা মহামারিতে। এই সময়ে পরিস্থিতি মোকাবিলা করে দেশের অর্থনীতি ও জনজীবন স্বাভাবিক রাখাকে বড় সাফল্য হিসেবে মনে করছে সরকার।

নতুন বছরে সরকারের সাফল্য হিসেবে পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেলসহ বেশ কয়েকটি বড় প্রকল্প উদ্বোধনের লক্ষ্য রয়েছে। এ ছাড়া আরও কিছু বড় প্রকল্প হাতে নেওয়ার লক্ষ্য রয়েছে সরকারের। একই সঙ্গে নতুন বছরে নানা চ্যালেঞ্জও সামনে আসবে সরকারের। এই সময়ে বিরোধী দলগুলোর সম্ভাব্য আন্দোলন মোকাবিলা, পরবর্তী নির্বাচন প্রস্তুতি, সরকারের উন্নয়ন প্রকল্পগুলোকে যথাসময়ে সম্পন্ন করার চ্যালেঞ্জ রয়েছে সরকারের সামনে।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে ‘দিন বদলের সনদ রূপকল্প-২০২১’ উপস্থাপন করে আওয়ামী লীগ। নির্বাচনে বিপুল জয়লাভের মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট সরকার গঠন করা হয়। সরকারের ৫ বছর পূর্তির পর ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে সরকার গঠন করে আওয়ামী লীগ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD