বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
নতুন বছরের শুভক্ষনে উপহার বিনা মূল্যে পাঠ্য বই বিতরণ করা হয়েছে সারাদেশে

নতুন বছরের শুভক্ষনে উপহার বিনা মূল্যে পাঠ্য বই বিতরণ করা হয়েছে সারাদেশে

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান
নুতন বছরের শুরুর দিন করোনা মহামারীর জন্য এবার বই উৎসব না হলেও নতুন বই বিতরণ হয়েছে সারাদেশে।বৃহস্পতিবার এসএসসি ও সমমানের ফলাফল ঘোসণার দিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কার্যক্রম শুরু করেন
তারই ধারাবাহিকতায় নতুন বছরের প্রথম দিনে শনিবার বই উৎসব চলছে দেশের সবগুলো স্কুলে।তারই অংশ বিশেষ শনিবার খুলনার দাকোপ উপজেলা সদর চালনা পৌরসভার চালনা কে সি সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং দাকোপে শিশুদের একমাত্র ঐতিহ্যবাহি বিদ্যাপিঠ চালনা চিলড্রেন পার্ক স্কুলসহ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একযোগে এ বই বিতরন করা হয়েছে।
এ বছর সরকার ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছে। প্রতিবছর সব শিক্ষার্থী একসাথে নতুন বই হাতে পেলেও এ বছর কিছুটা ব্যতিক্রম পদ্ধতিতে বই বিতরণ করা হচ্ছে। প্রতিদিন দুইটি করে ক্লাসের শিক্ষার্থীকে আলাদা আলাদা শিফটে বই বিতরণ করা হচ্ছে।

২০২২ শিক্ষাবর্ষে ৫টি ক্ষুদ্র-নৃগোষ্ঠী (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী) শিশুদের মাঝে তাদের মাতৃভাষায় প্রকাশিত প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক পর্যায়ে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে বইয়ের ব্যবস্থা করা হয়েছে।

২০১২ সাল থেকে বর্তমান সরকার আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতিতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে বই বিতরণ উদযাপিত হয়ে আসছে।

২০১০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সর্বমোট ৪০০ কোটি ৫৪ লাখ ৬৭ হাজার ৯১১ কপি বই বিতরণ করা হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD