বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৩ টি সেমিনার অনুষ্টিত

সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৩ টি সেমিনার অনুষ্টিত

বাকের সরকার বাবর।।

মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে- বাংলাদেশের সুবর্ণজয়ন্তী স্মরণে বীর মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করে সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ এর দ্বিতীয় দিন ৪ জানুয়ারী ২০২২,মঙ্গলবার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে উৎসবের অংশ হিসেবে তিনটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর পরিচালক মনজুরুল ইসলাম মেঘ এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক সেমিনার।

জাতিয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজুর সভাপতিত্বে “বাংলা চলচ্চিত্রে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান” আন্তর্জাতিক সেমিনারে মান্যবর অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা। কী নোট- উপস্থাপন করেন শিশু সাহিত্যিক হানিফ খান, সাংবাদকি মো. জহিরুল ইসলাম।

আলোচনা করেন দৈনিক বঙ্গজননী’র প্রধান সম্পাদক আলী নিয়ামত, চলচ্চিত্র নির্মাতা হাবিবুল ইসলাম হাবিব, শিশু সাহিত্যিক হুমায়ন কবিার ঢালী । সেমিনার সেশনটি উৎসর্গ করা হয় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কে নিয়ে নির্মিত সকল চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক, অভিনয় শিল্পী ও কলাকুশলীদেরকে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব, কবি মো. আসাদুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় “বাংলা চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধ” বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে দীর্ঘ গবেষনাপত্র উপস্থাপন করেন গবেষক আবু সাইদ তুলু। আলোচনায় অংশগ্রহণ করেন গবেষক, কবি ড. নাঈমা খানম, চলচ্চিত্র নির্মাতা কবিরুল ইসলাম রানা, চলচ্চিত্র সমালোচক সোহরাব সুমন, ছড়াকার ও চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইমরান। সেমিনারের এই সেশনটি উৎসর্গ করা হয়, সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রয়াত উপদেষ্টা, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব, অধ্যাপক ড ইনামুল হক এর স্মৃতির প্রতি।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল এর সভাপতিত্বে “বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদান এবং ভারত বাংলাদেশের বন্ধুত্বের সুবর্ণজয়ন্তী” আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। মান্যবর অতিথি ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক, নাট্যকার, বীর মুক্তিযোদ্ধা ইসহাক খান। কী-নোট উপস্থাপন করেন গবেষক মনজুরুল ইসলাম মেঘ। আলোচনায় অংশগ্রহণ করেন বিজ্ঞান কবি হাসনাইন সাজ্জাদী, গবেষক, নাট্যকর্মী ড. চঞ্চল সৈকত, চলচ্চিত্র নির্মাতা অপূর্ব রায়, সাংবাদিক লোকমান হোসেন পলা। সেমিনারের এই সেশনটি উৎসর্গ করা হয় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের যে সকল সেনাবাহিনীর সদস্যরা জীবন উৎসর্গ করেছেন তাদের স্মৃতির প্রতি।

উল্লেখ্য, আজ ৫ জানুয়ারী বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নাট্যশালা ভবেনের লিফট ৬ এর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে “অস্কার জয়ী চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় এর জন্মশতবর্ষ আন্তর্জাতিক সেমিনার এবং উৎসবে অংশগ্রহণকারী সকল চলচ্চিত্রের পরিচালক, কলাকুশলী ও শিল্পীদের পরিচিতি ও ফটোসেশন পর্ব।

গত ৩ জানুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উৎসব চলবে ৬ জানুয়ারী পর্যন্ত, সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।
উৎসবে বাংলাদেশসহ ১২১ টি দেশের ৬০০ চলচ্চিত্র মনোনিত হয়েছে সেগুলি মধ্যে থেকেই জুরীগনের রায়ে পুরস্কার তুলে দেওয়া হবে সমাপনী অনুষ্ঠানে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD